Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২২nd এপ্রিল ২০২৫

প্রক্রিয়াধীন প্রকল্পসমূহ

১। ভূলতা-আড়াইহাজার-বাঞ্ছারামপুর সড়কে মেঘনা নদীর উপর সেতু নির্মাণ

ভূলতা-আড়াইহাজার-বাঞ্ছারামপুর সড়কের বিশনন্দী-কড়াইকান্দি ফেরীর মাধ্যমে ব্রাহ্মণবাড়িয়া জেলার বাঞ্ছারামপুর ও নবীনগরের সাথে ঢাকা ও অন্যান্য জেলার সড়ক যোগাযোগ চালু রয়েছে যা দীর্ঘ সময়সাপেক্ষ এবং দুর্যোগকালীন ঝুঁকিপূর্ণ। এ পরিস্থিতি বিবেচনায় সেতু নির্মাণে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের নিজস্ব অর্থায়নে ২০২০ সালের মার্চ মাসে সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন হয়। অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৯ আগস্ট ২০২০ তারিখের সভায় প্রকল্পটি পিপিপি পদ্ধতিতে বাস্তবায়নের বিষয়ে নীতিগতভাবে অনুমোদিত হয়। কোরিয়ান প্রতিষ্ঠানের সমন্বয়ে গঠিত Consortium প্রকল্পটি বাস্তবায়ন করবে। বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ Transaction Advisor হিসেবে IIFC-কে নিয়োগ প্রদান করে। প্রকল্পটি বাস্তবায়নে বিনিয়োগকারী প্রতিষ্ঠান এপ্রিল ২০২২ মাসে সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন করেছে। বিশনন্দী-কড়ইকান্দি ফেরীঘাট অবস্থানে প্রস্তাবিত সেতুটির দৈর্ঘ্য হবে ৩.৩১ কিলোমিটার ও উভয় প্রান্তের সংযোগ সড়কের দৈর্ঘ্য হবে ৪.৪ কিলোমিটার। সেতুর ধরণ হবে Extradosed concrete box girder bridge (main span 200m)। প্রকল্পের VGF Proposal অর্থ বিভাগ কর্তৃক নীতিগতভাবে অনুমোদিত হয়েছে। বিনিয়োগকারী বরাবর গত ১০/০৩/২০২৪ তারিখ RFP ইস্যু করা হয়েছে। RFP দাখিলের শেষ তারিখ ১০ মে ২০২৫। প্রস্তাবিত এ সেতুটি ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর ও নবীনগরের সাথে ঢাকা ও অন্যান্য জেলার সরাসরি যোগাযোগ স্থাপনের মাধ্যমে ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট হাইওয়ের বিকল্প অ্যালাইনমেন্ট হিসেবে কাজ করবে। সেতুটি নির্মিত হলে এই পথে ঢাকা হতে আড়াইহাজার-বাঞ্ছারামপুর হয়ে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া বন্দরের দূরত্ব সবচেয়ে কম হবে।

 

২। ধলেশ্বরী নদীর উপর ২য় মুক্তারপুর সেতু নির্মাণ

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের আওতাধীন ২ লেন বিশিষ্ট ৬ষ্ঠ বাংলাদেশ-চীন মৈত্রী (মুক্তারপুর সেতু) সেতুর নির্মাণ কাজ China Road & Bridge Corporation (CRBC)'র মাধ্যমে ২০০৮ সালে বাস্তবায়ন করা হয়। বর্তমানে পঞ্চবটি থেকে মুক্তারপুর সেতু পর্যন্ত সড়কটি ৪ লেনে উন্নীত করা হচ্ছে এবং সেতুর অপর প্রান্তের সড়কও ৪ লেনের রয়েছে। উল্লেখ্য, এই এলাকায় অনেক শিল্প কারখানা গড়ে উঠায় ট্রাফিক সংখ্যা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে, যা সেতুর উপর বাড়তি চাপ তৈরি করছে। এ বাড়তি চাপ মোকাবিলাসহ সার্বিক অর্থনৈতিক গুরুত্ব বিবেচনায় বর্তমান সেতুর পাশে ২ লেনের আরও একটি সেতু নির্মাণ করা প্রয়োজন। ইতোমধ্যে, চীনের নির্মাণ প্রতিষ্ঠান CCCC'র সহযোগী প্রতিষ্ঠান China Road & Bridge Corporation (CRBC) তাদের নিজ খরচে বর্ণিত সেতুর পাশে ২য় আরেকটি সেতু নির্মাণের সম্ভাব্যতা সমীক্ষা করার আগ্রহ ব্যক্ত করেছে। উক্ত সেতু নির্মাণের লক্ষ্যে সম্ভাব্যতা সমীক্ষা এর কাজ চলমান রয়েছে। পরামর্শক প্রতিষ্ঠান ইতোমধ্যে Inception Report দাখিল করেছে। উল্লেখ্য, প্রকল্পের পিডিপিপি প্রণয়নপূর্বক নীতিগত অনুমোদন গ্রহণের জন্য পরিকল্পনা কমিশনে প্রেরণ করা হয়েছে।

৩। ঢাকা ইস্ট-ওয়েস্ট এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ

ঢাকা-আরিচা মহাসড়কের বালিয়াপুর হতে নিমতলী-কেরানিগঞ্জ-ফতুল্লা-বন্দর হয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের লাঙ্গলবন্দ পর্যন্ত ১৬,৩৮৮ কোটি ৫০ লক্ষ টাকা প্রাক্কলিত ব্যয়ে ৩৯.২৪ কিলোমিটার দীর্ঘ ঢাকা ইস্ট-ওয়েস্ট এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণে সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন হয়েছে। গত ০৮ ডিসেম্বর ২০২১ তারিখে Cabinet Committee on Economic Affairs (CCEA) এর সভায় প্রকল্পটি পিপিপি ভিত্তিতে বাস্তবায়নের নীতিগত সিদ্ধান্ত অনুমোদিত হয়েছে। বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ কর্তৃক Transaction Advisor হিসেবে IIFC-কে নিয়োগ প্রদান করা হয়েছে। এটি নির্মিত হলে ঢাকা ও এর পার্শ্ববর্তী এলাকার যানজট অনেকাংশে হ্রাস পাবে।

৪। শরীয়তপুর-চাঁদপুর সড়কে মেঘনা নদীর উপর সেতু নির্মাণ

শরীয়তপুর-চাঁদপুর সড়কে মেঘনা নদীর উপর ৮ কিলোমিটার দীর্ঘ সেতু নির্মাণের লক্ষ্যে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের মাস্টারপ্ল্যান প্রণয়ন প্রকল্পের আওতায় সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন হয়েছে। বর্ণিত সেতুটি ২০৩০ সালের মধ্যে বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের মাস্টারপ্ল্যানে সুপারিশ করা হয়েছে। প্রকল্পের পিডিপিপি প্রণয়নপূর্বক নীতিগত অনুমোদন গ্রহণের জন্য গত ১৭ ডিসেম্বর ২০২৪ তারিখ পরিকল্পনা কমিশনে প্রেরণ করা হয়েছে। প্রকল্পটি  প্রকল্পের ভুমি অধিগ্রহণের নিমিত্ত ডিপিপি প্রণয়নের কাজ চলমান রয়েছে। প্রস্তাবিত সেতুটি নির্মিত হলে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের সাথে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যোগাযোগ সহজ হবে। বর্তমানে এ এলাইনমেন্টে ফেরির মাধ্যমে যোগাযোগ বিদ্যমান রয়েছে। সেতুটি নির্মিত হলে খুলনা ও বরিশালের সাথে চট্টগ্রাম ও সিলেটের যোগাযোগ সহজতর হবে (সময় ও দুরত্ব কমবে)।

৫। বরিশাল-ভোলা সড়কে কালাবদর ও তেতুলিয়া নদীর উপর সেতু নির্মাণ

বরিশাল-ভোলা সড়কে কালাবদর ও তেতুলিয়া নদীর উপর সেতু নির্মাণের লক্ষ্যে সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন হয়েছে। প্রস্তুতকৃত হালনাগাদ খসড়া পিডিপিপি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়ে গত ০৬ জানুয়ারি ২০২৫ তারিখে পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগে এবং একই তারিখে বৈদেশিক সহায়তা প্রাপ্তির লক্ষ্যে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)-তে প্রেরণ করা হয়েছে।

ভবিষ্যতে বাস্তবায়িতব্য সম্ভাব্য প্রকল্প

 

(১) দেশের দ্বীপ অঞ্চলের সাথে যোগাযোগ স্থাপনের জন্য সেতু/টানেল নির্মাণ

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের মাস্টারপ্ল্যানে দেশের দ্বীপ অঞ্চলের সাথে যোগাযোগ স্থাপনের জন্য নিম্নোক্ত প্রকল্পসমূহ বাস্তবায়নের সুপারিশ করা হয়েছেঃ

  1. Bridge/Tunnel at Cox’s Bazar-Moheshkhali channel
  2. Musapur (Noakhali)-Urirchar island bridge
  3. Shukchar (Hatiya island)-Santipur (Noakhali) bridge
  4. Bashkhali-Kutubdia island bridge
  5. Bridge over the Sandwip Channel along Sitakunda and Sandwip Island
  6. Bridge over Meghna at Bhola-Laksmipur
  7. Bridge over Kalabador and Tetulia river at Bhola-Barisal
  8. Bridge at Dashmina-Char Bhuta over Tetulia river
  9. Bridge over Kaptai at Langadu